মোবাইল ডাটা

মোবাইল ডাটা ব্যবহারের মেয়াদ বাড়লো নাকি ভাওতাবাজী?

তথ্য প্রযুক্তি মোবাইল
অবশেষে গ্রাহকদের অমবরত চাপের মুখে মোবাইল ডাটা ব্যবহারের মেয়াদ আনলিমিটেড করার সিদ্ধান্ত গ্রহন করেছে বিটিআরসি।তবে এই আনলিমিটেড কথাটার মধ্যে অনেক বড় ফাকঁ থেকেই যাচ্ছে।

 

কারন মোবাইল অপারেটরদের ডাটা প্যাকেজ গুলো পূর্বের মতোই থাকবে, শুধু নতুন দু একটা প্যাকেজ যুক্ত করা হয়েছে নামে “আনলিমিটেড ” হলেও এগুলো আসলে আনলিমিটেড নয়, নির্দিষ্ট কয়েকটি প্যাকেজের মেয়াদ থাকবে ১ বছর।
কিভাবে বুঝবেন আপনার ফোনটি বৈধ নাকি অবৈধ?
আদতে এই তথাকথিত “আনলিমিটেড ” মেয়াদের দ্বারা গ্রাহকরা কতখানি উপকৃত হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

 

মেয়াদহীন বা আনলিমিটেড প্যাকেজের নামে রবি, গ্রামীনফোন, বাংলালিংক ও বিটিআরসির টেলিটক মোট ৮ টি প্যাকেজ চালু করেছে।
আপনি কি আইফোন প্রেমী, তাহলে আইফোন ১২ প্রো ম্যাক্স এর বিস্তারিত জানতে নিচের লেখাটি পড়ুন,
নাম মেয়াদহীন হলেও গ্রামীন ফোন ১০৯৯ টাকায় দিচ্ছে  ১৫ জিবি আর ৪৯৯ টাকায় দিচ্ছে ৫ জিবি, দুটোর মেয়াদই ১ বছর। অপরদিকে বাংলালিংক ৫ জিবি ডাটা দিচ্ছে ৩০৬ টাকায়। রবি দিচ্ছে ৩৯৯ টাকায় ১০ জিবি। ৩০৯ টাকায় ২৬ জিবি এবং ১২৭ টাকায় ৬ জিবি দিচ্ছে টেলিটক।
আরোও পড়ুন
মেয়াদহীন নাম হলেও এটা যে একটা ডিজিটাল প্রতারনা এটা বুঝা যায়, যখন আনলিমিটেড বলে গলা ফাটিয়ে কারিগরি ত্রুটির অজুহাতে ডাটার ১ বছর করা হলো।

মোবাইল ডাটা

মোবাইল অপারেটররা একটি নিরবিচ্ছিন্ন মাসিক প্যাকেজের কথা বলছে। গ্রামীনফোনের ভাষ্যমতে দুটি প্যাকেজের ১ টি হলো মাসিক ৩৯৯ টাকায় দৈনিক ১ জিবি ডাটা ব্যবহার করা যাবে। অপরদিকে দ্বিতীয় প্যাকেজটি তে ৬৪৯ টাকায় প্রতিদিন ২ জিবি ডাটা ব্যবহার করা যাবে। তবে কারিগরি ত্রুটির অজুহাতে এই প্যাকেজ গুলো এখনো চালুই হয়নি।
বাংলালিংক এসএমএস প্যাকেজ এবং এক্টিভেশন কোড গুলো দেখে নিন
আরোও শর্ত থাকে যে উপরোক্ত প্যাকেজ গুলোর মেয়াদ শুধু ডাটা সার্ভিসের জন্য প্রযোজ্য হবে, এগুলোর সাথে কোন মিনিট বা এসএসএম বান্ডেল বা এই জাতীয় কম্বো প্যাকেজের ন্যায় হবে না।
বিশেষ প্যাকেজ এবং সেই প্যাকেজ গুলোর মেয়াদ শুধুমাত্র ডাটা সার্ভিসের জন্য প্রযোজ্য হবে।বিটিআরসির দেওয়া মেয়াদহীন ডাটা সার্ভিসের বিশেষ নির্দেশিকায় উল্লেখ থাকে যে,মোবাইল অপারেটরদের পুর্ব থেকে চালু থাকা ৯৫ টি প্যাকেজে এই বিশেষ মেয়াদহীন ডাটা সার্ভিসের আওতামুক্ত থাকবে।

 

এছাড়াও যেহেতু মেয়াদহীন প্যাকেজগুলোর ভলিউম আনলিমিটেড সেহেতু অব্যবহৃত ডাটা পরবর্তী প্যাকেজের সাথে যুক্ত হবে না। অর্থাৎ এসব প্যাকেজে ডাটা ক্যারিফরওয়ার্ড প্রযোজ্য হবে না।
এমনিতেই বাংলাদেশের মোবাইল অপারেটর কোম্পানী গুলোর প্যাকেজ এবং তার টার্ম এন্ড কন্ডিশন বুঝতে আলাদা ডিগ্রী দরকার পড়ে সেখানে এসব মেয়াদহীনের ধোয়া তুলে ১ বছর মেয়াদের প্যাকেজ দ্বারা সাধারন মানুষ কতটা উপকৃত হবে তা ভাববার বিষয়।
তাছাড়া বাংলাদেশের ইন্টারনেট ডাটার মূল্য নিয়ে বরাবরই প্রশ্ন থেকেই যায়। আমার মনে হয় বিশ্বের সবচেয়ে বেশীদামে ব্যবহার অযোগ্য ইন্টারনেট ডাটা আমাদেরকেই কিনতে হয়।
আনলিমিটেড মোবাইল ডাটা সার্ভিস সম্পর্কে আরোও জানতে বিটিআরসির সাইট ভিজিট করুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.