স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট

স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট যুগে প্রবেশ করছে বাংলাদেশ

ইন্টারনেট তথ্য প্রযুক্তি স্যাটালাইট ইন্টারনেট
জিএসএম, সিডিএমএ, ২ জি,  ৩ জি,  ৪ জি, এলটিই, ব্রডব্যান্ড ইন্টারনেটের পর অবশেষে স্যাটালাইট ইন্টারনেটের যুগে বাংলাদেশ পা রাখতে যাচ্ছে। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স তাদের স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট সেবা প্রদান করবে।

স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট

মার্কিন প্রযুক্তি বিশারদ ইলন মাস্কের মহাকাশ পরিবহন প্রতিষ্ঠান স্পেসএক্সের স্যাটালাইট ইন্টারনেট বিশ্বের ৬০ টির বেশী দেশে তাদের ইন্টারনেট সেবা প্রদান করে থাকে।
গ্রামীনফোনের ইন্টারনেট প্যাকেজের বিস্তারিত দেখে নিন

স্যাটালাইট ইন্টারনেট কিভাবে কাজ করে

স্যাটালাইট ইন্টারনেটের সবচেয়ে বড় সুবিধা হলো জনবিচ্ছিন্ন প্রত্যন্ত পাহাড়, দ্বীপ বা সমুদ্র যেখানে ব্রডব্যান্ড বা মোবাইল ইন্টারনেট সেবা পৌছাতে অক্ষম, স্যাটালাইট ইন্টারনেট সেখানে দ্রুতগতির নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রদান করতে সক্ষম।

ষ্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট মিশন

১৫০ বিলিয়ন ডলারের স্পেসএক্স প্রতিষ্ঠানটির ৪ হাজার ৫১৯ টি ষ্টারলিংক স্যাটালাইট কক্ষপথে পরিভ্রমন করছে। এর মাধ্যমে বিশ্বের ৬০ টি দেশের প্রায় ২০ লাখের অধিক ইন্টারনেট ব্যবহারকারীর কাছে তাদের সেবা পৌঁছে দিচ্ছে।
স্পেসএক্সের পক্ষ থেকে নিশ্চিত করা হয় যে, বিশ্বের যেকোন মহাদেশের যেকোন প্রান্তে তাদের স্যাটালাইট ইন্টারনেট সেবা দিতে সক্ষম।

স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট এখন বাংলাদেশে

গত অক্টোবর ২০২৩ এর হিসাব অনুযায়ী বাংলাদেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ১৮ লক্ষ।
বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের মেয়াদ নিয়ে ধোয়াশা
যার মধ্যে ১১ কোটি ৯৪ লক্ষ মানুষ মোবাইল ইন্টারনেট ব্যবহার করে আর বাকী ১ কোটি ২৫ লক্ষ মানুষ ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ব্যবহার করে থাকে।

স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট

সম্প্রতি বাংলাদেশে স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট সেবা প্রদান করার আগ্রহ প্রকাশ করলে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদেরকে লাইসেন্স প্রদানের নীতিগত সিদ্ধান্ত গ্রহন করে।
যার ফলে দেশে প্রচলিত ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট সেবায় প্রতিযোগিতা বাড়বে। প্রতিযোগিতায় টিকে থাকতে দেশীয় ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্টান গুলো তাদের সেবার মান উন্নত করবে বলে আশা করা যায়।
এয়ারটেল ইন্টারনেট প্যাকেজ গুলো সম্পর্কে জানুন

স্যাটালাইট ইন্টারনেট ব্যবহারের খরচ কত

প্রচলিত মোবাইল ইন্টারনেট বা ব্রডব্যান্ড সার্ভিস ব্যবহারে যে খরচ হয় স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট সেবা তার থেকে অনেক ব্যয়বহুল।
প্রাপ্ত তথ্য অনুযায়ী স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট সংযোগ গ্রহন করতে হার্ডওয়্যার সামগ্রীসহ সর্বসাকুল্যে ৫৯৯ ডলার খরচ পড়বে। তাছাড়াও প্রতিমাসের জন্য প্রায় ১২০ ডলার করে খরচ হবে।

 

স্যাটালাইট ইন্টারনেট ব্যবহার করতে কি কি লাগবে

প্রচলিত সাবমেরিন ক্যাবল বা মোবাইল ইন্টারনেটের বদলে স্যাটালাইট বা কৃত্রিম উপগ্রহের মাধ্যমে প্রদানকৃত দ্রুতগতির এই ইন্টারনেট সেবা পেতে হলে শুধুমাত্র ডিশ আকারের একটি এন্টেনা প্রয়োজন পড়বে।

ষ্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট রিসিভার এন্টেনা

স্যাটালাইট ইন্টারনেট ব্যবহারের সুবিধা

খরচ বেশী হলেও স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট স্প্রিড ও ডাউনলোড স্প্রিড প্রায় ৫০০ এমবিপিএস এর মতো হবে বলে স্টারলিংকের তথ্যসূত্রে জানা যায়।
যা ঘন কুয়াশা, পাহাড়ী প্রতিবন্ধকতা ঝড় বৃষ্টির মতো প্রতিকূল পরিবেশেও সমান তালে কাজ করবে।
প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলে যেখানে সাধারণত মোবাইল নেটওয়ার্ক আশা করা যায় না, স্টারলিংক স্যাটালাইট সেখানেও নির্বিঘ্নে দ্রুতগতির সেবা পৌঁছে দিতে পারবে।
যার মাধ্যমে শিক্ষা, অর্থনীতি ও সামাজিক যোগাযোগ খাতে অন্যান্য ভূমিকা রাখতে পারবে বলে আশা করা হচ্ছে।

 

উপসংহার

দেশে উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদান করতে দ্রুতই স্পেসএক্সের স্টারলিংক স্যাটালাইট ইন্টারনেট যুগে বাংলাদেশ কে একীভূত করতে তাদের পাইলট প্রোগ্রাম শুরু করবে বলে আশা করা হচ্ছে।
এসম্পর্কে আরো জানতে স্টারলিংক ওয়েবসাইট ভিজিট করতে পারেন।