অনলাইন ইনকাম সাইট

অনলাইন ইনকাম সাইট গুলোর নাম ও বিবরন

অনলাইন ইনকাম
বর্তমানে ওয়েব জগতে ডলার ইনকামের নামে রমরমা ব্যবসা চলছে।তবে তার মধ্যেই আসল কিছু অনলাইন ইনকাম সাইট নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো।

 

অনলাইন ইনকাম সাইটঃ

এই পোষ্টটিতে শুধু শুরুর কিছু ধারনা দেওয়ার চেষ্টা করা হয়েছে। আদতে অনলাইনে ইনকামের ক্ষেত্রের ব্যাপ্তি টা এতোই ব্যাপক যে, তা এতো অল্প পরিসরে আলোচনা করা অসম্ভব।আশা রাখি পর্যায়ক্রমে প্রতিটা ক্ষেত্র ধরে আলাদা পোস্ট আকারে লেখার চেষ্টা করবো।
এমন অনেক অনলাইন ইনকাম সাইট আছে যেগুলো থেকে সরাসরি টাকা ইনকাম করা যায়।এগুলো সব নির্ভরযোগ্য ও বিশ্বস্ত সাইট।এদের পেমেন্ট নির্দিষ্ট সময়ে হয়ে থাকে।সুতরাং আপনার যদি দক্ষতা থাকে তাহলে আপনি এই অনলাইন ইনকাম সাইট গুলো থেকে ভালো অংকের টাকা ইনকাম করতে পারবেন।

 

আপনি যে ধরনের কাজ জানেন বা কিছুটা দক্ষতা আছে সেই অনুযায়ী আপনাকে অনলাইন মার্কেটপ্লেস বাছাই করতে হবে।আর যদি অনলাইন থেকে ইনকাম করার দীর্ঘ মেয়াদী পরিকল্পনা থেকে থাকে তাহলে এড দেখে টাকা আয়,ভিডিও দেখে টাকা আয়,রেফার,সার্ভে,পিটিসি সাইট গুলোর লোভনীয় ফাদে পা না দিয়ে নিজে এমন কোন একটি কাজে দক্ষতা অর্জন করুন দেখবেন কাজ আপনাকে খুজে নিবে।
তবে, অনলাইন ইনকাম এর আরোও যে ক্ষেত্র গুলোর কথা না বললেই না। যেমন হলো, অনলাইনে শিক্ষামূলক বিভিন্ন সাইট আছে।

অনলাইন ইনকাম সাইট

যেগুলো নিয়মিত বিভিন্ন বিষয়ের উপর অনলাইন প্রতিযোগিতা আয়োজন করে থাকে।সেখানে মোটা অংকের টাকা পুরস্কার হিসাবে থাকে। টাকার অংকে এগুলোর পুরস্কারের মুল্যটা ফেলনা নয়।
যেমন মেশিন লার্নিং এর বিভিন্ন সমস্যা নিয়ে অনেক বড় ধরনের প্রতিযোগিতা আয়োজন করে থাকে www.kaggle.com
ভিন্ন ভিন্ন বিষয়বস্তুর উপর ভিত্তি করে এমন অনেক বিশ্বস্ত ওয়েব সাইট আছে যেগুলোতে লক্ষ লক্ষ ডলার পুরস্কারের প্রতিযোগিতা হয়।
অবশ্য এখানে শুধুমাত্র পুরস্কারের টাকাটাই মুখ্য নয় কারন এই প্রতিযোগিতার ফাকে নিজের শেখার কাজটাও হয়ে গেল।
এবার আমরা বিশ্বস্ত কিছু অনলাইন ইনকাম সাইট এর তালিকা দেখবো, সামান্য দক্ষতা থাকলে যেখান থেকে টাকা ইনকাম করা সম্ভব।

 

অনলাইন ইনকাম সাইট গুলোর নাম ও বিবরনঃ

হাজার হাজার সাইটের ভীড়ে কোনটা আসল আর কোনটা প্রতারনামূলক সাইট এটা যাচাই করে খুজে বের করা খুবই কঠিন কাজ।তবে আমি আজকে আপনাদের যে অনলাইন ইনকাম সাইট গুলোর কথা বলবো এগুলো একথাই প্রতিষ্টিত এবং নির্ভরযোগ্য।আর সেই সাইটগুলো সম্পর্কে আমরা সবাই কম বেশী জানি।তবে হয়তো এটা জানতাম না যে আদতে এইসব সাইট থেকে ইনকাম করা সম্ভব।

 

১। গুগল ডট কমঃ

 গুগল ডট কম চেনে না বা নাম শোনেনি এমন মানুষ খুজে পাওয়া মুশকিল।তবে এটা খুব কম মানুষই জানে যে গুগল থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়।শুধুমাত্র গুগল থেকে অনেকভাবে টাকা ইনকাম করার সুযোগ রয়েছে।তবে আজ আমি বলছি গুগল এডসেন্স এর কথা।
আপনি যদি এই পোষ্টটি পুরাটা পড়ে থাকেন তাহলে আপনি এতোক্ষনে জেনে গেছেন কিভাবে এডসেন্স ব্যবহার করে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায়।

 

২। ইউটিউব ডট কমঃ

এডসেন্স ব্যবহার করে যেভাবে ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করা যায় ঠিক তেমনি এডসেন্স দিয়ে ইউটিউব থেকেও টাকা ইনকাম করা যায়।এছাড়াও এফলিয়েট মার্কেটিং,পেইড প্রমোশনের মাধ্যমে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়।
ইউটিউব ভিডিও দেখিয়ে অনলাইন ইনকাম করার জন্য আপনার কিছু জিনিষ প্রয়োজন,তা হলো,সৃজনশীলতা,পরিশ্রম করার মানসিকতা আর নিজের একটা ইউটিউব চ্যানেল
অবশ্য শুধু ইউটিউব চ্যানেল থাকলেই হবে না সেটাতে মনিটাইজেশন অন থাকতে হবে।আর বর্তমানে ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন অন করার জন্য অবশ্যই পালনীয় কিছু শর্তাবলী আছে।যেগুলো পুরন করার মাধ্যমে আপনি আপনার ইউটিউব ভিডিও তে বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি পেতে পারেন।

 

৩। ফেসবুক ডট কমঃ

সোশ্যাল মিডিয়া ফেসবুক সম্পর্কে কে না জানে,আর আজকাল তো ফেসবুকে সবারই একটা করে প্রোফাইল আছে। অবসর সময়ে অনেকেই ফেসবুকে সময় কাটায়।কিন্তু তারা জানে না সময় কাটানোর পাশাপাশি যে কেউ ফেসবুক থেকে ইনকাম করতে পারে।
যদিও সরাসরি ফেসবুক কোন অনলাইন ইনকাম সাইট নয় কিন্তু ফেসবুকের কিছু ফিচার ইউজারদের এখান থেকে টাকা আয় করার সুযোগ করে দেয়।
ফেসবুক হতে পারে আপনার পন্য বিক্রির উম্মুক্ত দোকান।অর্থাত আপনার টার্গেট কাস্টমারকে খুব সহজেই ফেসবুকে খুজে পাবেন।আপনার কাজ হলো তাদের সামনে আপনার পন্যটি সঠিক ভাবে উপস্থাপন করা।এভাবেই ফেসবুক কে বেচাকেনার মাধ্যম বানিয়ে যে কেউ টাকা ইনকাম করতে পারে।
ফেসবুক থেকে ইনকাম করার আরোও কিছু উপায় আছে।যেমন,ইদানিং ইউটিউবের মতো ফেসবুকেও ভিডিও আপলোড করা যায় এবং ফেসবুক পেজ মনিটাইজেশনের মাধ্যমে সেই ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করে রীতিমতো মোটা অংকের অনলাইন ইনকাম করা সম্ভব।
পাশাপাশি কারো যদি উল্লেখ্যযোগ্য সংখ্যাক ফ্যান ফলোয়ার থাকে তাহলে তারা এফলিয়েট লিংক শেয়ার করে কমিশন লাভ করতে পারে বা জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে প্রমোশনাল প্রোগ্রামে অংশগ্রহন করে প্রচুর টাকা ইনকাম করতে পারে।

 

৪। আপওয়ার্ক ডট কমঃ

অনলাইন ইনকাম সাইট গুলোর মধ্যে আপওয়ার্ক হলো বর্তমান সময়ের তুমুল জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস।যেখানে অনেক রকমের কাজ পাওয়া যায়।
লগো ডিজাইন,গ্রাফিক্স ডিজাইন,ওয়েব ডিজাইন,ওয়ার্ডপ্রেস,কনটেন্ট রাইটিং,ডাটা এন্টি সহ হাজারো রকমের কাজ এখানে পাওয়া যায়।
তবে ,এখানে কাজ পাবার পূর্ব শর্ত হলো আপনাকে অবশ্যই কোন না কোন কাজে দক্ষ হতে হবে।কাজ জানা থাকলে কাজের অভাব নাই।
সবচেয়ে বড় সুবিধা হলো ,এখানে কাজ করে সেই কাজের পেমেন্ট আপনি খুব সহজেই নিজের ব্যাংক একাউন্টে নিতে পারবেন।

 

৫। ফ্রিল্যান্সার ডট কমঃ

ফ্রিল্যান্সার ডট কম হলো আউটসোর্সিং করে ইনকাম করা যায় এমন অনলাইন ইনকাম সাইট গুলোর মধ্য অন্যতম।বলা হয়ে থাকে এখানে প্রায় ১৩৫০ এর অধিক রকমের কাজ পাওয়া যায়।
গ্রাফিক্স ডিজাইন থেকে শুরু করে ওয়েব এপ্লিকেশন,এসইও, এন্ড্রোয়েড এপস,গেমস,আর্টিকেল রাইটিংসহ নানান ধরনের কাজ এই সাইটটাতে পাওয়া যায়।প্রয়োজন শুধু দক্ষতা।

 

৬। গুরু ডট কমঃ

আপনি যদি ডাটা এন্ট্রি, কন্টেন্ট রাইটিং, ট্রান্সলেশন এবং এ ধরনের আরো কাজ খুঁজছেন অথবা এ ধরণের কাজ করতে আগ্রহী থাকেন তাহলে আপনি গুরু ডট কম এ ভরসা করতে পারেন।
কারন আপনি এই অনলাইন ইনকাম সাইট টিতে এ ধরনের কাজ গুলো খুব সহজেই পেয়ে যাবেন।

 

৭। ট্রুল্যান্সার ডট কমঃ

ফ্রিল্যান্সিং এর জগতে আপনি যদি নতুন হয়ে থাকেন,অনলাইনের অসম প্রতিযোগিতায় যদি আপনি হিমশিম খেয়ে পড়েন তাহলে আপনার জন্য আছে ট্রুল্যান্সার ডট কম।কারন অনলাইন ইনকাম সাইট গুলোর মধ্যে অন্যান্য মার্কেটপ্লেসের তুলনায় এখানে প্রতিযোগিতা কিছুটা কম।

 

৮। পিপল পার আওয়ারঃ

লন্ডনভিত্তিক ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হলো পিপল পার আওয়ার ডট কম।নামের সাথে কাজের অনেক মিল আছে।কারন এরা কাজের ১ ঘন্টার মধ্যেই টাকা পেমেন্ট করে।
আউটসোর্সিং এর অনেক ধরনের কাজই এখানে পাওয়া যায়।

 

৯। নাইটি নাইন ডিজাইন ডট কমঃ

নাম দেখেই বুঝা যাচ্ছে এটি মূলত যুক্তরাষ্ট্র ভিত্তিক অনলাইন ডিজাইন রিলেটেড ফ্রিল্যান্সিং সাইট।এখানে মুলত গ্রাফিক্স ডিজাইন,লগো ডিজাইন ,ওয়েব ডিজাইন এবং ডেভলোপমেন্ট এর মতো মূল্যবান কাজ গুলো পাওয়া যায়।
তবে আপনি যদি ডিজাইনে পারদর্শী হয়ে থাকেন তবে এই সাইট টি আপনার জন্য উপযুক্ত।কারন এখানে ডিজাইন সংক্রান্ত কাজ গুলো বেশী পাওয়া যায় ।যা থেকে ভালো অংকের অনলাইন ইনকাম করা সম্ভব।

 

১০। ফাইবার ডট কমঃ

বর্তমান সময়ের বহুল ব্যবহ্রত এবং জনপ্রিয় আউটসোর্সিং সাইট হলো ফাইবার ডট কম।এখানে সর্বনিম্ন ৫ ডলার থেকে শুরু করে অনেক বেশী মূল্যমানের কাজ পাওয়া যায়।
ডাটা এন্টি,গ্রাফিক্স ও লগো ডিজাইন,কন্টেন্ট রাইটিং,টেক্সট টু ভয়েস ছাড়াও অনেক ধরনের কাজ এখানে পাওয়া যায়।নির্দিষ্ট কিছু কাজে সামান্য দক্ষতা থাকলে এখান থেকে অনেক পরিমান অনলাইন ইনকাম করা সম্ভব।

 

অনলাইন ইনকাম করার আরোও উপায়গুলো জানতে পড়ুনঃ

উপসংহার :-

সত্যি বলতে কি যে আজকাল অনলাইন ইনকামের নামে নানা ধরনের ফাওতাবাজির মহাযজ্ঞ শুরু হয়েছে।সেটা অবশ্যই মাথায় রাখতে হবে।বিশ্বস্ত ও নির্ভরযোগ্য অনলাইন ইনকাম সাইট গুলো থেকে কাজ খুজে নিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *