ফেসবুক আইডি

ফেসবুক আইডি প্রাইভেসী সেটিং । ফেসবুক আইডি লুকিয়ে রাখুন অপরিচিতদের থেকে

টিপস এবং ট্রিকস ফেসবুক

অনেকে অপরিচিতদের থেকে  ফেসবুক  আইডি লুকিয়ে রাখতে চান।  আইডি যেন বন্ধু এবং কাছের মানুষ ছাড়া আর কেউ খুঁজে না পায়। আসুন দেখে নেই ফেসবুক আইডির প্রাইভেসী সেটিং এর বিস্তারিত।

যারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন তারা অনেক সময় সঙ্গত কারনে নিজের ফেসবুক আইডি লুকিয়ে রাখতে চান।বিশেষ করে মেয়েরা,সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটাতে এসে নানান হেনস্তার স্বীকার হতে হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবকু তার ব্যবহারকারীদের জন্য এমন সুবিধা চালু রেখেছে যাতে অবাঞ্চিত কেউ আর যেন ফ্রেন্ড রিকুয়েষ্ট,কল,ম্যাসেজ দিয়ে বিরক্ত করতে না পারে।

ফেসবুক আইডি প্রাইভেসী সেটিংঃ-

একজন ফেসবুক প্রোফাইলের মালিক নিজের তথ্য অন্যদের থেকে লুকিয়ে রাখার অধিকার রাখে।সেজন্যই ফেসবুক আইডির প্রাইভেসী সেটিং এর ব্যবস্থা রাখা হয়েছে।
আপনি যদি চান যে ,আপনার প্রোফাইল তথ্যের নিয়ন্ত্রন আপনার হাতে রাখবেন,তাহলে আপনি ফেসবুকের এই অপশনটির ব্যবহার করতে পারেন।
এজন্য প্রথমেই আপনার প্রোফাইল ওপেন করতে হবে। এবার ফেসবুক আইডির ডানদিকে একটি অ্যারো চিহ্ন দেখা যাবে। সেখানে ক্লিক করতে হবে।

 

এরপর তখন সেটিংস অপশন থেকে প্রাইভেসি অপশনে ক্লিক করতে হবে। সেখানে আপনি ‘Who can contact me’ অপশনটি দেখতে পারবেন। এই লেখাটির ডানদিকে এডিট অপশনে ক্লিক করুন।

 

এরপর  ‘Everyone, ‘Friends of friends’ নামের দুইটি অপশন দেখা যাবে। সেখান থেকে ‘Friends of friends অপশনটি ক্লিক করুন। ফলে ফ্রেন্ড লিস্টের বন্ধুদের মধ্যে যারা শুধু মিচ্যুয়াল, তখন তারাই শুধু আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে।

 

এর ঠিক নিচেই আরেকটি অপশন দেখা যাবে ‘Who Can Look You Up, Using the Email Address You Provided’। অপশনটির ডানদিকে এডিট অপশনে গিয়ে friends অপশনটি ক্লিক করতে হবে।এবার ‘Who Can Look You Up Using the Phone Number You Provided’ অপশনটিও একইভাবে এডিট করতে হবে।

 

সবশেষে ‘Do You Want Search Engines Outside of Facebook to Link to Your Profile’ এই অপশনটি আসবে। সেখানে ক্লিক করে তা বন্ধ করে দিতে হবে।
এবার আপনার ফেসবুক আইডি টি আর অচেনা কেউ কখনোই খুঁজে পাবে না।অপরিচিত কেউ আর আপনাকে ফ্রেন্ড রিকুয়েষ্ট বা ম্যাসেজ দিয়ে বিরক্ত করতে পারবে না।

 

পরিশেষেঃ-

হালের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল শেয়ারিং সাইট হলো ফেসবুক।এখানে সব শ্রেনী,পেশা,ধর্মের মানুষের উপস্থিতি পাওয়া যায়।সোশ্যাল সাইট হলেও অনেকেই ব্যক্তিগত কারনে নিজের ফেসবুক আইডি অন্যদের কাছ থেকে আড়াল করে রাখতে চায়।এজন্য ফেসবুক প্রাইভেসী সেটিং সম্পর্কে সঠিক ধারনা থাকা দরকার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *