২ জিবি ইন্টারনেট ডাটা

প্রতিদিন ২ জিবি ইন্টারনেট ডাটা ফ্রি পাবে শিক্ষার্থীরা

আন্তর্জাতিক তথ্য প্রযুক্তি

প্রতিদিন ২ জিবি ইন্টারনেট ডাটা ফ্রি পাবে শিক্ষার্থীরা। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের ভরসা হলো অনলাইন। কিন্তু তারজন্য ইন্টারনেট সংযোগ এবং ডাটা কেনার দরকার হয়।

 

বাস্তবক্ষেত্রে পড়াশুনার জন্য অধিক ব্যয় করার সামর্থ্য সব পরিবারের থাকে না।তাই সকলেই যাতে নিবিঘ্নে লেখাপড়া চালিয়ে যেতে পারে এজন্যই ভারতের একটি রাজ্য সরকার কলেজ পড়ুয়া সকল শিক্ষার্থীদের প্রতিদিন ২ জিবি ইন্টারনেট বিনামুল্যে দেওয়ার ঘোষনা দিয়েছে।

 

যেহেতু এখনো শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা নেই তাই যাতে কোন শিক্ষার্থী ডাটার অভাবে অনলাইন ক্লাস থেকে বঞ্চিত না হয় সেজন্যেই ভারতের তামিলনাড়ুর রাজ্য সরকার এমন যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহন করেছে।নরাজ্যের ৯ লাখ কলেজ পড়ুয়া শিক্ষার্থী আগামী এপ্রিল মাস পর্যন্ত প্রতিদিন ২ জিবি ইন্টারনেট ডাটা পাবে।

 

এখন পর্যন্ত করোনার থাবায় সবচেয়ে বেশী বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা। দীর্ঘ এক বছরের বন্দীদশা থেকে সবকিছু ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার চেষ্টা করলেও শিক্ষা প্রতিষ্টানে এখনো তালা ঝুলছে।

 

সে কারনেই এখন পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনকে লেখাপড়া চালু রাখার মাধ্যম হিসাবে বেছে নিয়েছে। কিন্তু অনলাইন রিসোর্চ ব্যবহার করা অনেক ব্যয়বহুল। যার কারনে অনেক শিক্ষার্থী অনলাইনে ক্লাসের সুবিধা টুকুও নিতে পারে না।

 

এদের কথা চিন্তা করে রাজ্য সরকারের এমন সিদ্ধান্তকে আন্তরিকভাবে সাধুবাদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *