ই-ক্যাব

যাদের প্রাতিষ্ঠানিক মার্কেটিং এর ক্লাস করার সুযোগ হয়নি

তথ্য প্রযুক্তি বাংলাদেশ
প্রিয় ই-ক্যাব সদস্য,
একটা মার্কেটিং এর ভিডিও শেয়ার করলাম,অনেক আগে (২০১৬) করেছিলাম স্যার এর ক্লাস করবার পর উদ্দ্যোগতাদের জন্য, যাদের প্রাতিষ্ঠানিক মার্কেটিং এর ক্লাস করার সুযোগ হয়নি।

 

মনে হয়েছিল মার্কেটিং পড়ে জেনে অনেকেই কম কোয়ালিটি সম্পন্ন বা গুনগত মান সম্পন্ন প্রোডাক্ট বা সেবা দিয়ে অনেক কম সময়ে অনেক অবস্থার উন্নয়ন করে ফেলেছেন এবং ভবিষ্যতে ফেলবেন। কিন্তু না জানার কারণে অনেক অনেক ইনোভেটিভ প্রোডাক্ট বাজারজাত সম্ভব হয়না।হারিয়ে যায় অতলে এবং অপচয় হয় সঞ্চিত এবং কস্টের উপার্জন।

 

আবার, মার্কেটে নেমে নতুন প্রোডাক্ট নিয়ে কাজ করার আগেই বৃত্তবান / ধনী অসাধু ব্যবসায়ী ইডিয়া নিজের করে বিজনেস করে ফেলেন।
কিন্তু যার প্রতিভার অভাব ছিল না – অভাব ছিল টাকার এবং সঠিক মার্কেটিং পলিসির উনি হারিয়ে যাচ্ছেন। কখনো কখনো আত্মহত্যা করে ফেলছেন নির্বুদ্ধিতা আর অতিরিক্ত লস করে।

 

তেমনি, আমি একবার IBA তে ক্লাস করে স্যার এর কিছু টিচিং ক্লিপ সবার জন্য নিয়েছিলাম।স্যার ১৯/২০ বছর পড়ান।তার কাছ থেকে নেয়া।তখন লাইভ ছিলনা।ভিডিও করে রাখা যাতে যে কেও একটু দেখে একটা ইডিয়া করে নিতে পারেন।

 

আমাদের দেশে অনেক অনেক ভালো শিক্ষক আছেন, তারা অবশ্যই ভালো প্রতিষ্ঠান এ পড়ান। ট্রেনার আছেন অনেক টাকার পরিবর্তনে ট্রেনিং দেন। কিন্তু আমার বাংলা তো সাধারণ মানুষ এর।

 

আমরা বাংগালী তো সাধারণ মানুষ। সবার অনেক অনেক টাকা না থাকলেও এখন অনেক প্রতিভাবান, সৎ এবং পরিশ্রমী তরুণ বা উদ্দ্যোগতা আছেন তাদের জন্য আমার এই ভিডিও।
কারও কাজে আসলে আমাদের কাজের সার্থকতা।

 

উদ্দ্যোগতা জীবন সফল হোক। বাংলা সিলিকন ভ্যালির মত টেকনোলজি আর ইনোভেশন এ ভরে উঠুক।

Leave a Reply

Your email address will not be published.