ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক ( অনলাইন সফটওয়্যার এবং এসএমএস ) করার প্রক্রিয়া

জাতীয় সেবা টিপস এবং ট্রিকস ড্রাইভিং লাইসেন্স
আপনার ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার পর সেটি কি অবস্থায় আছে তা জানার জন্য অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার ব্যবস্থা আছে এবং একই সাথে এসএমএসের মাধ্যমেও জানা যাবে।
ঘরে বসে অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করবেন যেভাবে

ড্রাইভিং লাইসেন্স চেক / Driving Licence Checker

ইতিপূর্বে মোটরযানের ড্রাইভিং লাইসেন্স করার জন্য বি আর টি এ এর অফিসে দিনের পর দিন ধর্না দিতে হতো। সাথে অসাধু কর্মকর্তা , কর্মচারী বা দালালদের ঘুষ না দিয়েই কেউই সঠিকভাবে ড্রাইভিং লাইসেন্স হাতে পেত না।
আর যেতে হবে না থানায় ,এবার ঘরে বসেই অনলাইনে জিডি করুন সহজেই
এজন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় বি আর টি এ কে ডিজিটালাইজেশনের আওতায় আনা হয়েছে। এখন ড্রাইভিং লাইসেন্স করার জন্য অনলাইনে আবেদন জমা করা এবং আবেদনের ফি জমা প্রদান করার ব্যবস্থা করা হয়েছে।
এছাড়াও আবেদন করার পর অনলাইন এপ্লিকেশন বা এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন যে আপনার আবেদনক্রিত ড্রাইভিং লাইসেন্স টি এখন কোন পর্যায়ে আছে।
ফার্মেসী ব্যবসার জন্য ড্রাগ লাইসেন্স দরকার ? জেনে নিন কিভাবে
তো আসুন কথা না বাড়িয়ে আমরা মূল বিষয়ের দিকে এগিয়ে যাই।

ড্রাইভিং লাইসেন্স চেক

আজকের বিষয় হলো ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায়। মূলত দুটি উপায়ে আপনি জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্সের অবস্থা। এক নম্বর হলো বি আর টি এ এর ওয়েবসাইটের ওয়েব এপ্লিকেশনের মাধ্যমে আর দুই নম্বর হলো মোবাইল এসএমএসের মাধ্যমে।
যেহেতু প্রযুক্তির যুগ তাই আমরা প্রথমেই জানবো কিভাবে বি আর টি এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।
মোটরযান আইনে হেলমেটের ব্যবহার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

এটি একটি সহজ প্রক্রিয়া । তবে এর জন্য আপনার ল্যাপটপ, কম্পিউটার বা স্মার্টফোন দরকার হবে । পাশাপাশি ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
বি আর টি এর একটি অনলাইন সফটওয়্যার দ্বারা আপনি মাত্র ১ ক্লিকেই আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানতে পারবেন।
ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি আপনাকে বি আর টি এ র অফিসে দৌড় ঝাপ করা থেকে রেহাই দেবে। কারন আপনি এই সফটওয়্যার দ্বারা ঘরে বসেই আপনার ড্রাইভিং লাইসেন্সের হাল হাকিকত জেনে নিতে পারবেন।
বৃদ্ধ বয়সের ভোগান্তি দুর করতে সরকার এনেছে সর্বজনীন পেনশন কর্মসূচি
সর্বজনীন পেনশন কর্মসূচি, যেভাবে অনলাইনে নিবন্ধন করবেন
তাহলে আসুন জেনে নিই কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার ব্যবহার করতে হয়।
অনলাইনে ড্রাইভিং লাইসেন্স যাচাই করার জন্য বি আর টি এ প্রদেয় রেফারেন্স নাম্বার এবং আপনি কিছু ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে।
যদি এসব কিছু আপনার থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই আপনার ড্রাইভিং লাইসেন্সের অবস্থা জানতে পারবেন।
বি আর টি এ র সেবার তথ্য সম্ভার এপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনাকে বি আর টি এ ‘ র ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ড্রাইভিং লাইসেন্স চেক

 

এখানে প্রথমে Dl Ref No নামক টেক্সট বক্সে আপনার ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নাম্বারটি বসাতে হবে (ঊদাহরনঃ-DM1234/12 অথবা DM12345)
নিচের Date of Birth ড্রপ ডাউন বক্সে আপনার প্রদত্ত সঠিক জন্ম তারিখটি দিতে হবে। সর্বশেষ নিচের Submit বক্সে ক্লিক করতে হবে।
এখানে প্রদর্শিত তথ্য আপনার প্রয়োজনের তাগিদে নিচের Print বাটনে ক্লিক করে রেখে দিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক এসএমএসের মাধ্যমে

ইতিপূর্বে আমরা বি আর টি এ র ওয়েব এপ্লিকেশন ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্সের অবস্থা যাচাই করার সহজ উপায়টি জেনেছি।
এবার আমরা জানবো আরো সহজ একটি উপায়, যার জন্য কোন কম্পিউটার বা স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগ প্রয়োজন নেই। শুধু একটি সক্রিয় মোবাইল ফোনই যথেষ্ট।
মোবাইলের একটি এসএমএসের মাধ্যমে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানতে পারবেন। আসুন এবার  বিস্তারিত পদ্ধতিটি জেনে নেই।
প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান। নতুন ম্যাসেজ অপশনে টাইপ করুন DL(space) Refarence no।

ড্রাইভিং লাইসেন্স চেক

এবার ম্যাসেজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে। ৫ মিনিটের মধ্যে ফিরতি এসএমএসে আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা আপনাকে জানিয়ে দেওয়া হবে।

শেষকথা

প্রযুক্তি সবসময় আমাদের জীবনকে সহজ করার জন্য সহায়তা করে থাকে। ড্রাইভিং লাইসেন্স করার ক্ষেত্রেও প্রযুক্তি আমাদের অনেক ভোগান্তির হাত থেকে বাঁচিয়েছে।
যার কল্যানে আমরা এখন ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন, ড্রাইভিং লাইসেন্স চেক করার মতো কাজগুলো ঝামেলামুক্ত ভাবে করতে পারছি। আশা করি অদুর ভবিষ্যতে প্রযুক্তি আমাদের আরোও অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

 

 

Comments are closed.