কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড

একনজরে কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড

কোপা আমেরিকা ফুটবল স্পোর্টস
অতি সম্প্রতি কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড চূড়ান্ত করে ২৬ সদস্যের তালিকা প্রকাশ করা হয়েছে। ইতিপূর্বে ঘোষিত প্রাথমিক দল থেকে ৩ জন বাদ পড়লেও নতুন করে আর্জেন্টিনা দলে জায়গা পেয়েছেন ভ্যালেন্টিন কার্বোনি ও আলেজান্দ্রো গার্নাচো।
দেখে নিন বাংলাদেশ সময় অনুযায়ী কোপা আমেরিকা ২০২৪ এর সময় সূচি
২ টি প্রীতি ম্যাচের পারফরম্যান্সের উপর ভিত্তি করে দল থেকে বাদ পড়েছেন লিও বালের্দি, ভ্যালেন্টিন বার্কো ও অ্যাঞ্জেল কোরেয়া। দলে জায়গা মেলেনি পাওলো দিবালার ফুটবলারদের।

কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড

আগামী ২০ জুন থেকে  শুরু হতে যাওয়া দক্ষিন আমেরিকার সর্ব্বোচ্চ এই ফুটবল আসরের জন্য ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কোচ স্কালানি কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড গড়ার লক্ষ্যে ২৩ জনের নাম ঘোষনা করেন।
মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত কোপা আমেরিয়ায় আর্জেন্টিনা দল তাদের শিরোপা ধরে রাখতে কোচ স্কালানি চুড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।
শুরু হয়ে গেছে ইউরোপীয় চ্যাম্পিয়নশীপ ২০২৪, দেখে নিন খেলার ফিক্সচার (বাংলাদেশ সময় অনুযায়ী)
গ্রুপ এ তে তাদের প্রতিপক্ষ পেরু, চিলি ও কানাডাকে গুড়িয়ে দিতে প্রস্তুত লিওনেল মেসির আর্জেন্টিনা দল। ২০ জুন উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ কানাডা।
বাকি ২ ম্যাচের মধ্যে ২৫ জুন নিউজার্সিতে চিলির মোকাবিলা করবে মেসি, ডি মারিয়ারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৯ জুন মায়ামিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ হলো পেরু।
শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে তাই কোমর বেধেই আর্জেন্টিনা দল মাঠে নামবে এতে কোন সন্দেহ নাই।

কোপা আমেরিকা এবং আর্জেন্টিনা দল

দক্ষিণ আমেরিকার প্রথম ফুটবল দল, লিমা ক্রিকেট এবং ফুটবল ক্লাব , ১৮৫৯ সালে পেরুতে প্রতিষ্ঠিত হয় এবং আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন ১৮৯৩ সালে প্রতিষ্ঠিত হয়।
২০ শতকের প্রথম দিকে ফুটবলের জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকে এবং প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
মহাদেশের জাতীয় দলগুলি নিয়ে ১৯১০ সালে একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছিল যখন আর্জেন্টিনা মে বিপ্লবের শতবর্ষ স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল ।
একইভাবে, আর্জেন্টিনা স্বাধীনতার শতবার্ষিকী উদযাপনের জন্য ২ থেকে ১৭ জুলাই ১৯১৬ এর মধ্যে একটি টুর্নামেন্টের আয়োজন করেছিল।
যেখানে আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে এবং ব্রাজিল টুর্নামেন্টের প্রথম অংশগ্রহণকারী ছিল। এই তথাকথিত ফুটবল টুর্নামেন্ট টি হবে প্রথম সংস্করণ যা বর্তমানে কোপা আমেরিকা নামে পরিচিত।
আভেলানেদার এস্তাদিও রেসিং ক্লাবে অনুষ্ঠিত চূড়ান্ত ম্যাচে স্বাগতিক আর্জেন্টিনার সাথে ০-০ গোলে টাই করার পর এই প্রথম সংস্করণে উরুগুয়ে জয়ী হয়।
টুর্নামেন্টের সাফল্য দেখে উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশনের একজন বোর্ড সদস্য  হেক্টর রিভাদাভিয়া  আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি এবং উরুগুয়ের অ্যাসোসিয়েশনগুলির একটি কনফেডারেশন প্রতিষ্ঠার প্রস্তাব করেন
 ৯ জুলাই, আর্জেন্টিনার স্বাধীনতা দিবসে কনমেবল প্রতিষ্ঠা করা হয়। পরের বছর প্রতিযোগিতাটি আবার অনুষ্ঠিত হয়েছিল।
এবার উরুগুয়েতে টুর্নামেন্টের শেষ ম্যাচে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে উরুগুয়ে আবার শিরোপা জয়লাভ করে।
চাররুয়ানের মাটিতে টুর্নামেন্টের সাফল্য টুর্নামেন্টকে সুসংহত করতে সাহায্য করে এবং ধীরে ধীরে এটির ব্যাপকতা বৃদ্ধি এবং জনপ্রিয়তা লাভ করতে করে। যা আজকে বিশ্বে কোপা আমেরিকা নামে ব্যাপক দর্শকপ্রিয়তা লাভ করে।

 

কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড

গোলকিপারঃ

ফ্রাঙ্কো আরমানি, জেরোনিমো রুল্লি, এমিলিয়ানো মার্টিনেজ।

রক্ষনভাগঃ

গঞ্জালো মন্টিয়েল, নাহুয়েল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, জার্মান পেজ্জেয়া, লুকাস এম কুয়ার্তা, নিকোলাস ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস অ্যাকুনা, নিকোলাস তালিয়াফিকো।

কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড

মধ্যমাঠঃ

গুইদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো প্যারেদেস, অ্যালেক্সিস ম্যাক এলিস্টার, রদ্রিগো ডি পল, অ্যাজাকুয়েল প্যালাসিওস, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো।

আক্রমনভাগঃ

লিওনেল মেসি, আলেসান্দ্রো গার্নাচো, লাউতারো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজ, আনহেল ডি মারিয়া, ভ্যালেন্টিন কার্বোনি, নিকোলাস গঞ্জালেস।

 

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নসমূহঃ

প্রশ্নঃ কোপা আমেরিকা কোথায় হবে?
উত্তরঃ আমেরিকার ।
প্রশ্নঃ ২০২৪ সালের কোপা আমেরিকা কবে?
উত্তরঃ ২০ জুন ২০২৪।
প্রশ্নঃ কোন দেশ সবচেয়ে বেশি কোপা আমেরিকা জিতেছে?
উত্তরঃ আর্জেন্টিনা (১৫ বার) ।
প্রশ্নঃ কানাডা কোপা আমেরিকা কেন খেলবে?
উত্তরঃ ফিফা র‍্যাংকিং  ৪৯ তম হিসাবে কানাডা কোপা আমেরিকা খেলার যোগ্যতা অর্জন করেছে।
প্রশ্নঃ কোপা আমেরিকার সবচেয়ে সফল দল কোনটি?
উত্তরঃ পরিসংখ্যান অনুযায়ী নিঃসন্দেহে আর্জেন্টিনা দল।
প্রশ্নঃ কোপা আমেরিকা 2024 এ কনকাকাফ দল কয়টি?
উত্তরঃ ৬টি।
প্রশ্নঃ আমেরিকায় কোপা আমেরিকা কিভাবে দেখব?
উত্তরঃ ফক্স স্পোর্টস ইংরেজি ভাষায় কোপা আমেরিকার সব খেলা সম্প্রচার করবে এবং প্রতিটি খেলা তারা Fox, FS1 এবং FS2 চ্যানেলে সম্প্রচার করবে। স্প্যানিশ-ভাষায় সম্প্রচার হবে Univision, UniMas, TUDN-এ ।
প্রশ্নঃ ভারতে কোপা আমেরিকা কোন চ্যানেলে দেখাবে?
উত্তরঃ সোনি স্পোর্টস নেটওয়ার্ক এবং সোনি লাইভ এপ এর মাধ্যমে কোপা আমেরিকার লাইভ স্ট্রিমিং দেখা যাবে।।

 

উপসংহার

শতবর্ষী কোপা আমেরিকা কাপের মোট ৪২ টি আসরের সমান ১৫ বার করে শিরোপাজয়ী আর্জেন্টিনা ও উরুগুয়ে।
এবারের ৪৩ তম আসরে অন্যতম ফেভারিট আর্জেন্টিনা দল সর্ব্বোচ্চ ১৭ বারের মতো শিরোপা ঘরে ঘরে তোলার লক্ষ্যে কোপা আমেরিকায় আর্জেন্টিনা স্কোয়াড গঠনে তাই অত্যন্ত সর্তক।