ডট বাংলা ও ডট বিডি ডোমেইন রেজিষ্টেশন

ডট বাংলা ও ডট বিডি ডোমেইন রেজিষ্টেশন কিভাবে করবেন

ওয়েব তথ্য প্রযুক্তি

ডট বাংলা ও ডট বিডি হচ্ছে ইন্টারনেট প্রদত্ত বাংলাদেশের জন্য নির্ধারিত ccTLD (country code of top level domain) রাষ্ট্রীয় সংকেত এবং ডোমেইন সাফিক্স।বিটিসিএল তথা বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড ডট বাংলা ও ডট বিডি ডোমেইন রেজিষ্টেশন এবং এর সার্বিক ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণ করে থাকে।

 

আজকের পর্বে ডট বাংলা ও ডট বিডি ডোমেইন কি এবং কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।সম্পুর্ন বাংলায় ওয়েব এড্রেস এর জন্য .বাংলা ডোমেইন অনুমোদিত হয়েছে। যার ফলে বাংলায় ডোমেইন রেজিস্ট্রেশন করা যাবে।

 

ব্রাউজারের এড্রেস বারে সেই ডোমেইন বাংলায় লিখে ওয়েবসাইট এক্সেস করা যাবে। যেমন :- বিটিসিএল.বাংলা।
আলাদা আলাদা কাজের জন্য .bd এর আলাদা এক্সটেনশন রয়েছে। তবে সাধারন ও ব্যবসায়িক কাজের জন্য .com.bd এক্সটেনশন টি সবচেয়ে জনপ্রিয়।

 

এছাড়াও .net.bd নেটওয়ার্কিং সংক্রান্ত সাইটের জন্য। .org.bd সাংগঠনিক কাজের জন্য। .gov.bd সরকারী কাজের জন্য। .edu.bd শিক্ষা প্রতিষ্ঠান এ ব্যবহারের জন্য। .ac.bd এক্সটেনশন টি বিশ্ববিদ্যালয়ের জন্য ব্যবহৃত হয়ে থাকে।

 

ডট বাংলা ও ডট বিডি ডোমেইন রেজিস্ট্রেশন কিভাবে করতে হয় :-

আপনার প্রয়োজনীয় ডোমেইন বাছাই এবং কেনার জন্য বিটিসিএল ওয়েবসাইট এর নির্দেশনা পুর্ন করুন।
ডোমেইন বাছাই হয়ে গেলে আপনাকে sign in করতে হবে। পুর্ব থেকে বিটিসিএল রেজিষ্টার্ড ইউজার হলে সেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করুন।

 

আর নতুন ইউজার হলে sign in মেনুর ভিতর create account অপশন‌টি পাবেন।
প্রথমে একাউন্ট টাইপ সিলেক্ট করতে হবে, ব্যক্তি অথবা অর্গানাইজেশন দুটি অপশনের একটি সিলেক্ট করুন। এবার ডকুমেন্ট ভেরিফিকেশন সম্পর্কিত অনেকগুলি নির্দেশনা দেখতে পাবেন।

 

ব্যক্তিগত একাউন্টের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্টের কপি আপলোড করে ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।একাউন্ট খোলার প্রক্রিয়া সম্পন্ন হলে লগ করে কাঙ্ক্ষিত ডোমেইন স্ট্রিং সার্চ করে সাবমিট করতে হবে।অতপর নেম সার্ভার আপডেট করতে হবে।

 

পরবর্তীতে ইমেইল বা এসএমএসের জন্য অপেক্ষা করতে হবে। ইমেইল বা এসএমএসে পরবর্তী নির্দেশনা দেওয়া থাকবে।ইনভয়েস মোতাবেক টাকা পেমেন্ট করতে হবে।

 

 

ডট বাংলা ও ডট বিডি ডোমেইন রেজিষ্টেশন

পেমেন্ট সিস্টেম :-

Bank এ টাকা পেমেন্ট করতে চাইলে Social Islami Bank Limited (SIBL), New Eskaton শাখায় Invoice print করে উল্লেখিত টাকা পেমেন্ট করুন। Domain Active এর জন্য Payment receipt এর ফটোকপি বিটিসিএল এর মগবাজার টেলিফোন ভবনের ৪০৭ নাং কক্ষে জমা দিন।

 

Prepaid Teletalk এর মাধ্যমে পরিশোধ করতে চাইলে Invoice এ দেওয়া নির্ধারিত সময়ের আগে নীচের দুটি ধাপ অনুসরণ করতে হবে। BTCL<space>Invoice ID Send to 16222 ম্যাসেজ এর reply এ 8 digit এর একটি PIN number চলে আসবে। অতপর confirm করুন এভাবে-BTCL<space>YES <space>8 digit PIN number (provided at first message reply) Send to 16222 টাকা পরিশোধের পর স্বয়ংক্রিয় ভাবে আপনার ডোমেইন টি একটিভ হয়ে যাবে। ওয়েবসাইটি Live করার জন্য আপনার হোষ্টিং প্রোভাইডার এর নির্দেশনা অনুসরন করুন।
অথবা সরাসরি বিটিসিএল কার্যালয় এ গিয়ে নির্ধারিত ফর্ম পুরন করে পছন্দের ডোমেইন নিজের নামে লিপিবদ্ধ করে নিতে পারেন।

 

সেক্ষেত্রে টেলিটক নাম্বার থেকে ডোমেইন রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে অথবা ব্যাংকে পেমেন্ট করা যাবে।
এছাড়াও অনেক তৃতীয় পক্ষ আছে যারা আপনার হয়ে আপনার পছন্দের ডোমেইনটি রেজিস্ট্রেশন করে দিতে পারবে।
এক্ষেত্রে আপনি লোকাল পেমেন্ট সিস্টেম বিকাশ বা রকেট ব্যবহার করে পেমেন্ট করার সুবিধা পাবেন।

ডট বাংলা ও ডট বিডি ডোমেইন রেজিস্ট্রেশন ফি :-

নতুন নিয়ম অনুযায়ী ডট বিডি এবং ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন ফি একই। তবে নুন্যতম ২ বছরের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।নতুন রেজিস্ট্রেশন ফি ৮০০ টাকা প্রতি বছর এবং নবায়ন ফি ৮০০ টাকা।
মালিকানা পরিবর্তন ফি ১৫০০ টাকা। নির্ধারিত সময়ের মধ্যে নবায়ন না করলে জরিমানা ১০০০ টাকা। সকল চার্জের সাথে ১৫ % ভ্যাট প্রযোজ্য।
আপনার ডোমেইন একটিভ হয়ে গেলে আপনার সার্ভারে সাইট লাইভ করাতে পারবেন।
বিজনেস, অর্গানাইজেশন বা শিক্ষামূলক বা যে কোন ধরনের ওয়েবসাইট বানাতে চাইলে সহজেই ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন।

 

উপসংহারঃ-

ডট বিডি এবং ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করার অনেক সুবিধা। কারন এটা স্থানীয় ভাবে নিয়ন্ত্রন করা হয়। বিধায় পেমেন্টের জন্য আলাদা কোন ঝামেলা নেই ।